মোস্তফা কামাল:
চকরিয়া উপজেলার ডুলাহাজারায় দিন মজুর হিসেবে গাছ কাটতে গিয়ে গাছের উপর থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হওয়া দিন মজুর মোশারফ আলী এখন চিকিৎসার টাকার অভাবে দুই পা সহ মেরুদন্ড হারানোর পথে বসেছেন।

এ অবস্থায় তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে রেফার হয়ে চিকিৎসার ১০ লক্ষ টাকা যোগাড় করতে স্ত্রী-সন্তান নিয়ে রিক্শা ভ্যান-এ ছড়ে বাজার ঘাটে মানুষের কাছে ভিক্ষা করতে নেমেছেন। এতে দরিদ্র পরিবারটি চিকিৎসার টাকা যোগাড় করতে না পারলে চিকিৎসার অভাবে তাকে অকালে পৃথিবী ছেড়ে চলে যেতে হবে এমন ধারণা করা হচ্ছে।

সূত্রে জানা যায়, উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৯নং ওয়ার্ড রংমহল গ্রামের বাসিন্দা দুদু মিয়ার পূত্র মোশারফ আলী (৩৫) কে গত জুলাই মাসের ২৯ তারিখ একই এলাকার মৃত আব্দু জব্বার ফকিরের পূত্র আবু ছিদ্দিক (৪০) তার বাড়ি ভিটায় একটি বড় সেগুন গাছ কেটে দিতে মোশারফ আলীকে প্রস্তাব দেন।

এতে মোশারফ গাছটি কাটতে গিয়ে গাছের ঢালগুলো আগে কাটার জন্য গাছের উপর উঠে ঢালের সাথে দড়ি বেধে দড়ির নিছের অংশ আবু ছিদ্দিককে ধরিয়ে দিয়ে ঢাল কাটার এক পর্যায়ে আবু ছিদ্দিক তার ধরা দড়িটি ছেড়ে দেন।

এতে গাছের উপর কাটা বিচ্ছিন্ন ঢালের আঘাত পেয়ে মোশারফ নিচে পড়ে গিয়ে গুরুতর আহত হয়। মুমুর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করলেও টাকার অভাবে কয়েকদিন চিকিৎসা নিয়ে তাকে ফেরত আসতে হয়। আহত মোশারফ অভিযোগ করে জানান, গাছের মালিক আবু ছিদ্দিক ঢালের সাথে বাধা দড়ি ছেড়ে দেওয়ায় ঢালের আঘাতে তাকে নিচে পড়তে হয়েছে। অপরাধ করলেও চিকিৎসা বাবদ কোন ধরণের সহযোগীতা করেননি আবু ছিদ্দিক। মোশারফ আলীর স্ত্রী নুর আয়েশা জানান, স্বামী পঙ্গু হওয়ায় অভাবী সংসারে ছোট ছোট ৪ সন্তান নিয়ে বেকায়দায় রয়েছেন। খেয়ে না খেয়ে স্বামীর চিকিৎসার টাকা যোগাড় করতে রাস্তায় নেমেছি। নুর আয়েশা তার স্বামীকে সুস্থ করতে সকলের সহযোগীতা কামনা করেছেন।